বাংলাদেশ প্রতিদিন গোলটেবিল

২২ এপ্রিল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সেমিনার কক্ষে বাংলাদেশ প্রতিদিনের আয়োজনে ‘পোলট্রি শিল্পের সমস্যা : সম্ভাবনা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। সেমিনারে পোলট্রি শিল্পের সঙ্গে জড়িত উদ্যোক্তা, বিশেষজ্ঞরা অংশ নেন।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম। স্বাগত বক্তব্যে তিনি বলেন, বর্তমান বাস্তবতায় কর্মসংস্থান সৃষ্টিতে বড় ভূমিকা রাখছে পোলট্রি শিল্প। খুব ছোট্ট জায়গায় পোলট্রি খামার করা যায়। গ্রামে গেলে দেখা যায়, একজন কৃষক তার ছোট্ট বাড়িতে একসঙ্গে মুরগি, গরু পালন করছেন। বিভিন্ন সবজি উত্পাদন করছেন। বাড়ির সঙ্গেই টং দোকান বানিয়ে সেখানে তার উত্পাদিত পণ্য বিক্রি করছেন। অনেক সময় কৃষকের সন্তান এসব কাজে সহায়তা করছেন। যা আমাদের প্রবৃদ্ধিতে ভূমিকা রাখছে। এই ছোট্ট উদ্যোগ দেশের বিশাল কর্মসংস্থানের ক্ষেত্রে অবদান রাখছে।

তিনি বলেন, আমাদের অনেক সমস্যা। কিন্তু সেসব সমস্যা সমাধানের ক্ষেত্রে আমরা অনেক সময় বাস্তবমুখী পদক্ষেপ নেই না। আমরা শুধু সমস্যার কথা বলব না সমাধানের পথও খুঁজব। সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বলেন, আমাদের সফল খাত হিসেবে অন্যতম প্রধান শিল্প কৃষি খাত। এই খাতের অংশ পোলট্রি শিল্প। ফার্স্ট ফুড প্রতিষ্ঠানগুলো জনপ্রিয় হওয়া পোলট্রি শিল্পও অনেক এগিয়েছে। প্রতিষ্ঠিত খাত হিসেবে গড়ে তুলতে সরকারের আরও কিছু পদক্ষেপ নেওয়া উচিত। সরকারের এই খাতে আরও সাপোর্ট দেওয়া উচিত। করারোপের ক্ষেত্রে আরও সহনীয় হতে হবে। আমদানিনির্ভর শিল্পে সুবিধা না দিয়ে দেশীয় শিল্প সহায়ক নীতিমালা করতে হবে।